0

ভালবাসার গুষ্টি কিলাই; তবুও ভালবাসা জানিয়ে যাই দীপালি সাহাদের প্রতি।

১৪ই ফেব্রুয়ারি ১৯৮৩[১] , ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীদের মিছিলে গুলি চালায় প্রধান সামরিক প্রশাসক হুসেইন মুহম্মদ এরশাদের পুলিশ বাহিনী।। জাফর-জয়নাল-আইয়ুবদের সাথে মারা গিয়েছিল দীপালি সাহা নামে কোন এক ছাত্রী।


আরও এক দশক পরে ১৪ই ফেব্রুয়ারি ১৯৯৩, এরশাদের এককালের চক্ষুশূল শফিক রেহমান বাংলাদেশে ভালবাসা দিবসের সূচনা করেন যায়যায়দিনের মাধ্যমে। অজান্তেই হয়তবা এরশাদের জন্য একটি ভাল কাজ করে গেছেন। আরও এক দশক পরে ১৪ই ফেব্রুয়ারি ২০০৩, প্রেমিকা সেন্টু খায়, ভালবাসা দিবসে প্রেমালাপে রাজনৈতিক প্যাঁচাল তুলেছিলাম বলে।

লেখক আবু বকর সিদ্দিকীর ''জলরাক্ষস"   বইটি প্রকাশিত হবার পর এরশাদের সামরিক-শাহী লেখকের বিরুদ্ধে মামলা করেছিল। লেখককে সংক্ষিপ্ত বিচারের মুখোমুখি হতে হয়েছিল। তার প্রায় বিশ বছর পর এই লেখকেরই কন্যা বিদিশা সেই বিশ্ববেহায়ার অঙ্কশায়িনী হয়েছে। চেতনা বোধহয় প্রজন্মান্তরে বাধাহীনভাবে প্রবাহিত হয় না। নয়ত পিতাকে নির্যাতন আর অপমানকারীকে আলিঙ্গন করতে কন্যার বাধে না কেন?

চিত্রকর কামরুল হাসান তাকে খেতাব দিয়েছিলেন বিশ্ব বেহায়া। দিন বদলের পালায় এরশাদ ও তার দল এখন নূর হুসেন দিবস পালন করে। সেই সব জনসভায় বিচারপতি শাহাবুদ্দিনের বিচার চাওয়া হয়। তাকে বেঈমান বলেন এরশাদ। আজ বিচারপতি শাহাবুদ্দিনের পক্ষে বলার কেউ নাই। কারণ ঈমানদার এরশাদের সঙ্গী আজ হাসিনা-মেনন-ইনু-দিলীপ বড়ুয়া। সকল কলাই পূর্ণ হয়েছে। এবার এমন ‘বেফাঁস’ কথাটি বলার জন্য কামরুল হাসানের মরণোত্তর বিচারটি শুধু বাকি রয়েছে ।

বিশ্ববেহায়া এরশাদ এখনও রমণ করে। এখনও স্বপ্ন দেখে দেশের প্রেসিডেন্ট হবার। প্রস্তাব দেয় দেশকে আটটি প্রদেশে ভাগ করে রংপুরের মুখ্যমন্ত্রী হবার। এখনও রাজনীতি করে। আটকুড়ে দুর্নাম ঘুচাতে শরীরবিজ্ঞানকে বুড়ো আঙুল দেখিয়ে ছেলের পিতা হয়।

আজ ১৪ ফেব্রুয়ারি ২০১১ তে এসে আরও চার বছর আগে আরিফ জেবতিক ভাইয়ের লেখা [2] কয়েকটি লাইনঃ


"পয়লা ফাল্গুনের হলুদ রেখে আমরা পরদিন থেকে ভালোবাসাবাসি করব। আমরা আজ বইমেলায় গিয়ে ইমদাদুল হক মিলনের পর্ণো বই কিনব, রমনা পার্ক,বোটানিক্যাল গার্ডেন, জিয়ার মাজার আর সাইবার ক্যাফের বুথে প্রেমিকার স্তন টিপব, কে জানে ভাগ্য ভালো থাকলে কোন বন্ধুর বাসায় উপগত হয়ে সঙ্গম সুখও পেতে পারি। 
আমরা আজ ভালোবাসার বন্যায় ভেসে যাবো।'' 


মাইল এন্ড, লন্ডন
১৩.০২.২০১১


_____________________________________________________
সহায়ক সুত্রঃ
১. ১৪ ফেব্রুয়ারি ১৯৮৩ - নজরুল ইসলাম
২. ১৪ ফেব্রূয়ারি।স্বমেহনে মগ্ন জাতি,ঝোপ আড়ালের বিনোদন- আরিফ জেবতিক
_____________________________________________________

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মন্তব্য পেলে খুশি হবো। সেটা যতই তিক্ত হোক না কেনো। আপনার সদয়/অসদয় মতামতের জন্য ধন্যবাদ জানবেন।

এলো যখন সারাটি নাই গেল চলে জানাল তাই

free counters

তোমার বাস কোথা হে পাঠক?

Visitor Map