2

এক ডজন 'ষড়ল গল্প' সাথে একটা ফ্রি!


হেমিংওয়ে ৬ শব্দের গল্প "For sale: baby shoes, never worn." আমি আমার এক বন্ধুকে বলেছিলাম এটা আমি ৫ শব্দে প্রকাশ করতে পারব। আমার ক্ষমতা দেখানোর জন্য না। বাংলা ভাষার ক্ষমতা দেখানোর জন্য। করেছিলাম- ''বিক্রয় হইবেঃ শিশুর অপরিহিত জুতা। '' আরও কিছু তুলে দিলাম। কয়েকটা অনুবাদ। কয়েকটা নিজের। আলাদা করে উল্লেখ করতে পারছি না বলে দুঃখিত।



১. প্রেমিক-প্রেমিকাঃ একটি প্যারাসুট; দু'জনই মৃত।

২. ৪০ বছর গেল ওরা ক্ষমা চায়নি।

৩. তার সাথে ঘুমিয়ে; স্বপ্নে তোমাকে দেখি।

৪. কনডম নয় অ্যালকোহল কাজ করেছে; বিব্রতকর।

৫. উইকি লিক্স-কনডম লিক্স-আসাঞ্জ ফাঁদে।

৬. সেঃ বাচ্চাটা তোমার। আমিঃ খারাপ সংবাদ।

৭. তিনটি অন্ধ ইঁদুর; একটি খুশি বিড়াল।

৮. তুমি ধনী হলে; আমি এখনো অবিবাহিত।

৯. শেষ সিগারেটটা আবারো শেষ করে ফেললাম।

১০. স্বপ্নে উরে যাচ্ছি; বাস্তবের সাথে সংঘর্ষ।

১১. একটি সম্পর্কে আবদ্ধ কিন্তু গুরুতর-ভাবে একা।

১২. মুরগিটা ভালবাসা চেয়েছিল; রানটা চিবিয়ে খাই।

১৩. মসজিদের ইমামের পুত্রবধূ হয়েছে আরতি দাস।*


* ১৩ নাম্বার গল্পটা লিখেছিলাম হিন্দু-মুসলমানে বিয়ের বৈধতা দেয়ার জন্য। আমরা সাধারণ মানুষরা এক ধর্মের হয়ে অন্য ধর্মের মানুষকে (জন্তু-জানোয়ারকে না) বিয়ে করলে পাপ হবে, সমাজ একেবারে উচ্ছন্নে যাবে। তাই মসজিদের ইমামের ছেলেকে দিয়ে কাজটা করিয়েছি।

2 মন্তব্য:

Duke John বলেছেন...

প্রথমটা হৃদয়ছোঁয়া! আমার একটা একলাইনের কবিতা বা গল্প আছে।

"ক্ষমা চেয়েছিল একজন প্রেমাভিনয় শেষে।"

সায়ন বলেছেন...

দুর্ধর্ষ ...।

একটি মন্তব্য পোস্ট করুন

আপনার মন্তব্য পেলে খুশি হবো। সেটা যতই তিক্ত হোক না কেনো। আপনার সদয়/অসদয় মতামতের জন্য ধন্যবাদ জানবেন।

এলো যখন সারাটি নাই গেল চলে জানাল তাই

free counters

তোমার বাস কোথা হে পাঠক?

Visitor Map