১৬ নভে, ২০১১

লন্ডনি সিলেটি বাঙ্গালীমুসলমানচরিত

হাত্মা আহমদ ছফা লিখেছিলেন বাঙ্গালী মুসলমানের মন। আমি লিখছি লন্ডনি সিলেটি বাঙ্গালীমুসলমানচরিত। আমার ২ বছরেরও বেশী প্রবাস জীবনে লন্ডনে বসবাসরত বাঙ্গালীদের (বেশিরভাগই সিলেটি) কিছু কান্ডকীর্তি দেখার সুযোগ হয়েছে। এই সিলেটিদেরকে বাংলাদেশের অন্য এলাকার লোকজন খুব একটা পছন্দ করে না। এরা সবার দৃষ্টিতে একইরকম তা আমি বলছি না। এখানে আমি আমার ব্যক্তিগত দৃষ্টিকোণ থেকে এদের গতানুগতিক জীবন-চিত্রটা তুলে ধরার চেষ্টা করছি মাত্র।



১. এরা প্রতি বছর গন্ডায় গন্ডায় বাচ্চা পয়দা করে চাইল্ড বেনিফিট নেয়ার জন্য। এবং এই টাকাটা এরা জমিয়ে রাখে 'বুড়া' কালে হজ্জ করার জন্য কারন এই টাকাটা হালাল। ক্যমেরনের সন্তানরা যে বেনিফিট পাবে এদের সন্তানও একই বেনিফিট পাবে। আবার তারাই কাজ করেও অবৈধভাবে বেকার ভাতা নিবে। তবে এই টাকা দিয়ে হজ্জ করবে না। কারণ এটা হারাম টাকা।
২. এরা প্রতিদিন বউয়ের সাথে রুটিন সেক্স করে। (সব সিলেটি দোকান সন্ধাতেই বন্ধ হয়ে যায়)।
''আমার গোটা শরীর ডোবে না জলে''
৩. চাচা গোত্রীয় এক শ্রেনীর প্রাণী আছে। চৈত-কাতি বার মাস এরা বাইরে লুঙ্গি পরে হাটবে। (পরে আমি মনে মনে এটার কারন বের করার চেষ্টা করেছি। সল্পবসনা ইংলিশ বালিকাদের দেখে আমাদের এই সিলেটি চাচাদের কুতুবমিনার অসময়ে উত্থান জনিত সমস্যা ঢাকার জন্য উনারা লুঙ্গি পরে বের হন।)
৪. সিলেটি ললনাদের ঠোটে লিপস্টিকের বদলে এখনো পানের রঙ শোভা পায়। মনে হয় দিনের বেলা চলনক্ষম কোন মেয়ে ভ্যাম্পেয়ার এই মাত্র কোন ছেলের ঘার মটকিয়ে রক্ত পান করে আসছে। :ঠোটে পান সহযোগে চুম্বন স্বাদ কেমন লাগবে? :খেয়েই দেখেন একবার; অন্নপ্রাসনের ভাতও পেট থেকে বের হয়ে আসবে।
৫. নতুন প্রজন্মের মধ্যে বড় ছেলে যদি হিরোহিনের ব্যবসায় করে তাহলে ছোট ছেলে করে গাঞ্জার ব্যবসায় আর মেয়ে হিরোহিন-গাঞ্জা দুটোই টানে(তার ব্যক্তিস্বাধীনতা এটা আমি জানি) কিন্তু তারা নিজেকে জাহির করবে তারা খুব রেপুটেড ফ্যামিলির ছেলে/মেয়ে। এই রেপুটেশানটা যে কোন দিকে এটা বুঝতেই আমি মাঝে মাঝে ধন্ধে পরে যাই।
৬. মসজিদের নামে চাঁদা তোলাটাকে এরা শিল্পের পর্যায়ে নিয়ে গেছে। এবং এটাতে সবচেয়ে এগিয়ে আছে ইস্ট-লন্ডন মসজিদ। এবং এখানে সব কর্তাব্যক্তিগুলাই জামাত-শিবির সংশ্লিষ্ট।
৭. সরকারের ট্যাক্স এবং ভ্যাট ফাঁকি দেয়ার ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে আছে মনে হয় রেষ্টুরেন্ট ব্যবসায়ীরা। কিছুদিন এক রেষ্টুরেন্ট ব্যবসায়ীর একাউন্টস আমাকে দেখে দিতে হয়ছে। কি পরিমাণ ভ্যাট এবং ট্যাক্স যে এরা ফাঁকি দেয় না দেখলে বিশ্বাস করতাম না।
৮. এরা সিলে্টি একসেন্টে ইংলিশ বলে নাকি ইংলিশ একসেন্টে সিলেটি বলে আমি এখনো বুঝতে পারিনি। 

পরে আরো আপডেট হবে

২৪টি মন্তব্য:

  1. tmi amr C-LOTI der aktao praise korla nah?? 
    1.akbar to bolte o parta j na hoy haram income diye bazarer shobcheye boro halal lamb r fish ta kine r student der dike korunar dristi dey...aro koto ki j ase...
    2.bolla na uhader balikagoner chul dekha jabe nah..hijab porite hoibe bt nicher shodorghat prodorshon koribe...lol...

    উত্তরমুছুন
  2. হেহে ভাল হইছে ! পেলাস !!

    সবকিসুই সত্য । লন্ডনের কিনা জানিনা কিন্তু এখানের একটা যোগ করি ।
    নতুন নতুন আসার পড়ে এখানে আফ্রিকান্দের মত রেক্লেস হতে চায় কিছু বাঙালি । ইংলিশ বলে গুন্ডাদের মত। মাথার ব্রেইন হাটুতে থাকলেও চিল্লাইয়া পুরা দুনিয়া হাসিল করতে চাইব।

    আর সিলেটি মনোভাব দেখলে মনে হয় সিলেট একটা স্বাধীন দেশ। পারলে একটা পতাকাও বানাই ফেলবে। আঞ্চলিকতা থাকা ভাল কিন্তু যে হারে আঞ্চলিক হচ্ছে কিছুদিন পর বাঙালি না বলে সিলেটি বলবে। ও আরেকটা কথা সিলেটিদের সাথে খাঁটি সিলেটি খেতি ভাষায় কথা না বললে বলবে "বাংলাদেশ থেকে এসে বাঙালি রইলানা আফসোস" যদিও আপ্নে তখন বাংলাই বলতেছিলেন ।

    লজ্জা লজ্জা !! ...
    হে শাহজালালের ভূমি , সিলেটিদের রেখেছ খেত করে তুমি মানুষ করোনি -___-

    উত্তরমুছুন
  3. মন্তব্যটা কে করছেন, বুঝতে পারছি না। এটা কি হাফিজ ভাইয়া ? 

    উত্তরমুছুন
  4. Bhai do u know"Olpobidda Voyongkori"? u guyes who came in Uk____ beacuse of Sylheti. I think u r so strange civilised, cuz u never been belongs to a family whom have some custom, ma b ur grand fa was a PROZA of some HIndo or ur baba came dhaka bychance. try to know urself, ur origin, haridity, feel shy u dont have something like sylhety, b greatfull to sylhety as ur whole nation praisd

    উত্তরমুছুন
  5. তা ভাই ''ওয়ানষ্টপ'' সারা জাতি সিলেটিদের প্রেইজড করে এই তথ্য আপনি কই পাইলেন? আমাদেরও একটু রেফারেন্সটা দেন। একটু দেখি আমরাও প্রেইজদ করতে পারি নাকি। শুনেন লন্ডনে সিলেটি বাঙ্গালীরা দেশে রেমিটেন্স পাঠায় এজন্য দেশের মানুষের খুশিতে বগল বাজানোর কোন কারন নাই। এই টাকার অধিকাংশই ট্যাক্স ফাঁকি দেয়া টাকা। অবৈধ টাকা। 

    লন্ডনে সাম্প্রতিক দাঙ্গায় সর্বপ্রথম সাজাপ্রাপ্ত অপরাধী কে জানেন? আমাদের গর্বের এক সিলেটি আপা। তাও মোবাইল লোটার দায়ে। ইন প্রাইড মাই চেষ্ট বিকাম ব্রেষ্ট।খবরে লিংকঃপ্রথম আলোঃ http://www.prothom-alo.com/detail/date/2011-08-30/news/182419
    The Sun: http://www.thesun.co.uk/sol/homepage/news/3776462/Model-who-looted-mobile-phones-worth-9400-got-16-months-prison-yesterday.html#comment-rig
    তা ভাইজান নিজে কেম্নে ইউকেতে আসছেন? সিলেটি কইন্যাদের ল্যাজে ধইরা? 

    উত্তরমুছুন
  6. কিতা কইবার লাগছে??!! পাহনি ফুলাফাইন কালি পাহন করে (funny)!!

    উত্তরমুছুন
  7. সাগর বলছি । Onestopp647 এর রপিলাই দিচ্ছি।
    আমার মনে হয় না আমি যা বলছি তা বানিয়ে বলছি ।  যা দেখছি তাই বলেছি । কিন্তু আপনার যে "As your whole nation praised" বললেন তার কোন জাতীয় রেফারেন্স আছে কিনা বলে সন্দেহ আছে । আমার মনে হয় সিলেটিদের অসিলেটিরা প্রেইস করা দূরে থাক "খেত" বলেই ডাকে । আর না আমার বাবা , দাদারা সবাই মুসলমান । এখানে ধর্ম কোত্থেকে আসল বুঝলাম না । হুম ইন্টারেস্টিং -.- । আর আমার শাই ফিল করার কিছু নাই যে আমার সিলেটিদের মত কিছু নাই । গর্বে বুক ভরে যায় । In pride my chest become Breast.  পান খেয়ে ঠোঁট লাল করে রাখার মধ্যে এত প্রাইডের কি বুঝলাম না ।

    আর আমি UK তে না । আর আমার শুধু নাম দেখে ফ্যামিলি নিয়ে এত কথা বলার কিছু হয়তো আপনি পান নাই । শুধু নাম দেখে বলে ফেললেন আমি এমন ফ্যামিলি থেকে এসেছি যার কাস্টম নাই ? আপনার ইনফরমেশনের জন্য বলি , এইসব গাজাখুরি ধারণা করাকেই বলে "অল্প বিদ্যা ভয়ঙ্করি" । একটা নতুন প্রবাদের মানে শিখলেন । You are Welcome !

    পিএসঃ ইংলিশ ফন্তে বাংলা লেখা তাও বাংলিশ মিলিয়ে , পড়তে চোখে অনেক ব্যাথা করে । মহাশয়ের দরজায় বিনিত নিবেদন দয়া করে বাংলায় লিখবেন নাহলে ইংলিশ ফন্টে ইংলিশ লিখবেন ।

    উত্তরমুছুন
  8. পিএস এর উত্তরঃ উনি তো ইংলিশেই কমেন্ট করেছেন। যেটুকু বাংলিশ সেটুকু ইনভার্টেড কমার ভিতরে আছে। এতে কোন সমস্যা দেখছি না। 

    উত্তরমুছুন
  9. ওহ হ্যা । এখন দেখলাম । কনফিউশন লেগে গিয়েছিল । যাই হোক পিএস এর উত্তর দেয়া লাগবেনা Onestop ভাইরে । বাকি যুক্তিগুলা খন্ডান আর সিলেটিদেরকে কিভাবে সারা জাতি Praise করে তা দেখান । আর ওহ আমি কিভাবে প্রজার ঘরের তাও দেখান ।

    উত্তরমুছুন
  10. ভাইজান সিলেট নিয়া অনেক কিছু বললেন,সামান্য বুদ্ধি দিয়া উত্তর দেওয়ার চেষ্টা করলাম ...

    ১।সিলেটীরা বেনেফিট এর জন্য বছর বছর বাচ্চা পয়দা করে ,ভাইজান মনে হয় কুনু দিন সিলেট জান নাই গেলে দেক্তেন দেশে যারা আছে ওদেরও অনেকগুলা ছেলেমেয়ে আছে,আর আপনার কথায় বুঝা গেল শুধু সিলেটীদেরকে ব্রিটিশ সরকার বেনেফিট দেয় র কাউকে না।সিলেটীদের অন্য এলাকার মানুষ পছন্দ করল কি না করল এতে কিছু যায় আসে না,সিলেটীদের কারু দরকার হয় না,বরং সিলেট আইসা কামলা না দিলে অনেক এলাকার মানুসের পেটে ভাত জুটবে না।সিলেটীরা কিভাবে অন্য এলাকার মানুস লাইক করবে বলেন জন্মের পর থেকে ত অন্য এলাকার মানুসগুলাকে নিজের বারিতে কামলা হিসেবে দেখে আসতেচি।
    বেনেফিত এর টাকা দিয়া হজ্জ করে এই জিনিসটা আপ্নে কুথায় পাইছেন আল্লাহ ভাল জানে

    ২। সন্ধার সময় দুকান বন্ধ হউয়ার সাথে রুটিন সেক্স আর সম্পর্ক টা কি ঠিক বুজলাম না ,আর আমার জানা মতে লন্ডন এ বেসিরভাগ দুকান সন্ধার পরে বন্ধ হয়ে যায়। আর সিলেটীরা কিন্তু ৯৫% রেস্টুরেন্ট এর মালিক, একটা রেস্টুরেন্টও রাত ১২ টার আগে বন্ধ হয় না।

    ৩। ইস্ট লন্ডন অনেক সুমালিয়ান থাকে অরা লুঙ্গির মত একটা কাপর পরে ।সিলেটী চাচারা লুঙ্গি পরে বার মাস রাস্তায় হাটে আমার চউখে পরে নাই আর মুরব্বী নিয়া যে কমেন্ট করলেন আমার মনে হয় আপনার মা বাবা জন্মের পরে আদব কাইদা শিক্ষা দেন নাই ( অবশ্য এটা আপনার দুষ না আমার দেখা সবগুলা নন সিলেটী আপনার মত বেয়াদব )

    ৪।পান সিলেটীদের ঐতিহ্য, মুরব্বীরা এখনও পান খান,তবে এখনকার ছেলে মেয়েরা পান খায় না।আর সিলেটী ললনার টুট নিয়া আপনার ভাবতে হবে না সেই কপাল আপনার হবে না কুনু দিন ( সিলেতিরা কামলাদের কাছে মেয়ে বিয়া দেয় না)

    ৫। এই বিষয়টা মিথ্যা বলেন নাই ,অনেকেই ড্রাগ নেয় এটা অস্বীকার করা যাবে না তবে সব সিলেতিকে আপনি এর জন্য দুস দিতে পারেন না ।

    ৬। মসজিদের জন্য চাদা তুলা কি হারাম নাকি ? ইস্ট লন্ডন মসজিদ মনে হয় আপনি কুনু দিন যান নাই গেলে ঠিক চুখে পড়ত চাদার টাকা দিয়া কাজ করা হয় কিনা(অবশ্য নন সিলেতিগুলা নামাজ রুজার তেমন একটা ধার ধারে না মসজিদ থেকে নাইট ক্লাব আর পাবে এদের যাতায়াত বেশি )

    ৭।একটা বিজনেস চালানু অনেক খরচ ,২০% VAT দিয়া কেও বিজনেস চালাইতে পারবে না (এটা আপনি বুজবেন না আমার মনে হয় না আপনার ১৪ গুষ্টির মধ্যে কারু ইংল্যান্ডএ কুনু বিজনেস আছে ) শুধু ইংলিশ গুলা ছাড়া সবাই VAT ফাকি দেয়,ক্ষেত্রবিশেসে ইংলিশরাঅ ফাকি দেয় ।

    ৮।ইংল্যান্ডএ সবাই স্লাং ইয়ুস করে ,আর আপনি কেমনে আশা করেন যাদের জন্ম এখানে অদের ইংলিশ আর আপনার ফ্রেশি ইংলিশ একরকম হবে ?

    আর সব দুস সিলেটীর কেনরে ভাই ?এত হিংসা কিসের অদের সাথে ? সিলেটীদের আজকের যে অবস্থান এটা এমনিতেই আসে নাই অনেক কষ্ট করে তৈরি করতে হয়েছে।
    লন্ডনের সিলেটি দেখে সিলেটী মানুষ বিচার করবেন না।সিলেটী মানুষ কেন নন সিলেটি দেকতে পারে না জানেন ? আপনারা যে পাতে বসে খাউয়া খান সেই পাত ফুটা করেন,অনেক উদাহরণ আছে এইরকম

    উত্তরমুছুন
  11. foysol ভ্রাত কুল ডাউন। এত রেগে যাওয়ার কোন কারণ নেই। মনে হচ্ছে আমার এই সব কথা শুনে আপনার সিলেটীনুভূতি চরম আঘাতপ্রাপ্ত হইছে। শান্ত হোন। ঠান্ডা মাথায় আপনি আপনার কথাগুলো আবার পড়ে দেখুনঃ



    ১.
    সিলেট আইসা কামলা না দিলে অনেক এলাকার মানুসের পেটে ভাত জুটবে না।সিলেটীরা কিভাবে অন্য এলাকার মানুস লাইক করবে বলেন জন্মের পর থেকে ত অন্য এলাকার মানুসগুলাকে নিজের বারিতে কামলা হিসেবে দেখে আসতেচি।



    আপনি মানুষকে কি চোখে দেখেন এ থেকে স্পষ্ট ধারণা পাওয়া যাচ্ছে। খুবই নিম্নরুচিত কথাবার্তা। উত্তর দেয়ার প্রয়োজন বোধ করছি না।




    আপনার কথায় বুঝা গেল শুধু সিলেটীদেরকে ব্রিটিশ সরকার বেনেফিট দেয় র কাউকে না।


    আপনি আমার লেখার কোন জায়গা পড়ে এই জিনিস বুঝেছেন একটু আলোকিত করবেন? আমি কি লিখেছি ক্যমেরনের সন্তানরা যে বেনিফিট পাবে এদের সন্তানও একই বেনিফিট পাবে। আর এ থেকে আপনি কি ডিসিশনে চলে গেলেন?


    আর বেনিফিটে টাকা দিয়ে হজ্জ করার খবর আপনি জানেন না দেখে অবাক হলাম। প্রথম এখানে এসে তো আমার কাছে এটা মনে হয়েছে ওপেন সিক্রেট। যাইহোক না জানার জন্য আপনাকে দোষ দেয়া যাচ্ছে না।


    বাকী পয়েন্টগুলোর উত্তর আসছে...

    উত্তরমুছুন
  12. ভাইজান নাস্তিক জানলে আমি এখানে কথা বলতে আসতাম না ( নাস্তিক দেক্লে আমার নাকে গুবর এর গন্ধ লাগে আমার ধারনা অয়গুলার মাথায় এই একটা জিনিস এ থাকতে পারে আর গুবর ভরতি মাথা নিয়া কেম্নে যে চার্টার অ্যাকাউন্ট পরতেচেন ঠিক মাথাই ধুক্ল না )

    আর নন সিলেটীগুলারে সারা জীবন কামলা মনে করছি বাকি জীবন অ করব সুধু আমি না আমার পরের ১৪ গুস্তিঅ করবে

    হ্যাঁ মানতেচি আপনি বাঙালি তবে কামলা শ্রেণীর ,আর শাহজালাল (র) কে গালি দেউয়ার লজিক তা ঠিক বুজলাম না !!!

    মসজিদ ভেঙ্গে পাব বানাতে হবে না কত গির্জা ভাইঙ্গা মুসলিমরা মসজিদ বানাইতেছে সেই হিসাব খান একবার করেন

    সিলেটে কিছু মাইমল (জেলে) আছে ওদের মেয়েগুলাকে সিলেটে বিয়া দিতে পারে না (মাইমল গুলাকে নন সিলেটী থেকেও ছুট জাত মনে করি আমরা) ,আপনার কপালে মনে হয় এইরকম জুটছে,ভাবিকে জিজ্ঞাসা কইরা দেইখেন

    ভহাইজান সিলেটীর মধ্যে এত গন্ধ পান তাহলে সিলেটী মেয়ে বিয়া করলেন কেন ? নাকি ভবিষ্যতে বেনেফিত এর লুভ সামাল দিতে পারেন নাই ; লুল

    20% vat দিয়া বেবসা টিকান যাবে না কুনু দিন আমি আমার অভিজ্ঞতা থেকে বলছি আর এটা ১০০% সত্য । আপনি এসব বুজবেন না আপনার জীবন মানুসের হিসাব করতে করতে যাবে। আর বেবসা না করলে যে আপনার মত কামলা গুলা না খেয়ে মরবে তাই বেবসা ছাড়া যাবে না ।

    উত্তরমুছুন
  13. আপনি একটা বললে আরেকটা বুঝেন কেন? আমি বিয়ে করে ফেলছি কৈ বললাম। এখনো বিয়ে করি নাই। আপনি কি বলতে চান যে সিলেটের শুধু মাইমলের মেয়েরাই পান খায় আর কেউ খায় না?


    আর আগের মন্তব্যে বলছিলেন না কারা যেন যে পাতে খায় সেই পাতে ফুটা করে। কয়েকদিন আগে নিউজে পড়লাম তিনজনকে পুলিশ এরেষ্ট করছে জঙ্গি সন্দেহে। তেনারা আবার আমাদের লইট্টা। তা গীর্জা ভেঙ্গে মসজিদ বানানোর ফজিলত তো দেখতেই পাচ্ছি।


    আপনার তর্পানি দেখে বিমলানন্দ পাচ্ছি।

    উত্তরমুছুন
  14. আপনার বানান দেখে চোখ দিয়ে রক্তপাত হচ্ছে । আপনার মন্তব্যও কিরকম হবে বুঝা যাচ্ছে। লোল পুরাই আঁতে লেগেছে। শুদ্ধ করে লেখা, একজনের Educational Level এর পরিচয় অনেকাংষে দিয়ে দেয়।

    আপনার রিপ্লাই যদি "নন সিলেটি কামলা" জাতীয় কিছু হয়, তাহলে জানিয়ে দেয়া ভাল যে, আমি যে দোকানে পার্ট টাইম কাজ করি, সেখানে আমার অধীনে ৩ জন কাজ করে। একটা কঠিন অনুমাণ করেন, কোথায় থেকে তারা তিনজন ? হ্যা, সিলেট।

    উত্তরমুছুন
  15. নীল এখানে প্রথম আসার পর অনেক সিলেটিদের সাথে কথা হত। দেখা যেত সবাই নিজের পূর্বপুরুষ আগে জমিদার ছিল এমন একটা ধারণা দেবার চেষ্টা করত। কিন্তু সিলেটে এত জমিদার কৈত্থিকা আইছে সেটা চিন্তা করে আমি কৃষক দাদার নাতি মাথা চুল্কাতাম...;)

    উত্তরমুছুন
  16. হাহাহাহা ভাইজান আপনিইত বললেন সেই দুর্ভাগ্য আমাদের হয়ে গেছে তাই ভাবলাম কুনু মাইমল এর মেয়ে বিয়ে করে ফেলছেন :)
    শুধু মাইমল পান খায় এই কথাটা আমি কখন বললাম ভাই ? বলছি মাইমলরা কামলাদের কাছে মেয়ে বিয়া দেয়
    আপনি শুধু একা কৃষকের নাতি না আমি নিজে ও কৃষকের নাতি আমার দাদার ও প্রচুর কৃষি জমি আছে।তবে আমার দাদা ক্ষেতে কামলা দেয় নাই কুনু দিন,এখানেই সিলেটী নন সিলেটী পার্থক্য ।সিলেটী মানুষ ও কামলা দেয় তবে নিজের বাড়িতে,নিজের এলাকায় কামলা দেয়।নন সিলেটী ফকিরগুলার মত আরেকজনের বাড়িতে কামলা দিতে যায় না।নন সিলেটী কামলাগুলা মানুষের (বেশিরভাগ সিলেটীদের ক্ষেতে)ক্ষেতে কামলা দেয় আর আমরা আমাদের কৃষি জমিতে কামলা দিয়া কাজ করাই।
    কাজ করা দুশের কিছু না মেজাজ খারাপ হয় যখন কামলাগুলা নিজেদেরকে অনেক বড় কিছু মনে করে ।

    উত্তরমুছুন
  17. আপনার বাপ-দাদার অধীনে যারা কাজ করছে তাদের জন্য আমার খারাপই লাগছে। ভাবতেই অবাক লাগছে এই মডার্ন যুগেও মানুষরূপী কিছু জানোয়ার এভাবে এখনো প্রকাশ্যে ঘুরে বেরানোর সুযোগ পাচ্ছে।

    উত্তরমুছুন

আপনার মন্তব্য পেলে খুশি হবো। সেটা যতই তিক্ত হোক না কেনো। আপনার সদয়/অসদয় মতামতের জন্য ধন্যবাদ জানবেন।